1. asmaakter99987@gmail.com : Asma Akter : Asma Akter
  2. jannatulsifa9486@gmail.com : BD NEWS 99 :
  3. ohanafariah8@gmail.com : Fariah Jalal Ohana : Fariah Jalal Ohana
  4. help.geniusplug@gmail.com : Geniusplug Technology : Geniusplug Technology
  5. jannatulparash123@yahoo.com : Jannat Parash : Jannat Parash
  6. jannatulsifa236@gmail.com : jannatul sifa : jannatul sifa
  7. kabirtanzim2@gmail.com : Kabir Mahmud : Kabir Mahmud
  8. jakia0702@gmail.com : Kuashabrita Usha :
  9. nilmubdiol@gmail.com : Md Mubdiul Islam : Md Mubdiul Islam
  10. mituakter54402@gmail.com : Mehreen Mitu :
  11. engr.romansarkar@gmail.com : romanbd :
  12. afrinsabrin2019@gmail.com : SABRIN AFRIN :
  13. jannatul.sifa@yahoo.com : Shahjadi Mukti :
  14. soyboliny@gmail.com : Shifat Afrin Semu : Shifat Afrin Semu
  15. suchonaislam23@gmail.com : Shuchona Islam :
  16. ummayjahan3@gmail.com : Tanzina Mim : Tazina MIm
বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৮:১১ পূর্বাহ্ন

করোনা পরবর্তী সময়ে একজন তরুণ উদ্যোক্তার করনীয়

  • প্রকাশিতঃ শনিবার, ১৬ মে, ২০২০
  • ৫ বার দেখা হয়েছে

করোনা পরবর্তী সময়ে একজন তরুণ উদ্যোক্তার করনীয় নিয়ে আজকের এই লেখাটি । এই মুহূর্তে পুরো পৃথিবীতে প্রায় ২৫০ কোটি মানুষ গৃহবন্দী অবস্থায় আছেন। এত দীর্ঘকাল ধরে মানবসভ্যতার গৃহবন্দী থাকার নজীর পৃথিবীর ইতিহাসে দ্বিতীয়টি নেই। এসময় একই সাথে স্থবির হয়ে আছে সমগ্র পৃথিবীর অর্থনীতি। স্থবির হয়ে যাওয়া এই অর্থনীতির প্রভাব পৃথিবীকে বয়ে বেড়াতে হবে সুদীর্ঘকাল। সিএনএনের বিজনেস উইংস নিউজ করেছে- ” The Uk economy is heading for it’s worst crash in 300 years. যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক “ব্যাংক অব ইংল্যান্ড” জানিয়েছেন – এবছর ব্রিটিশ অর্থনীতি সংকুচিত হয়ে মোট অর্থনীতির প্রায় ১৪ শতাংশ কমে যাবে”। ১৭০৬ সালের পর এমন সংকুচিত অর্থনীতিতে দেখা যায়নি।

 বাংলাদেশের অর্থনীতি মূলত পোশাকশিল্প রপ্তানির ওপর নির্ভরশীল। বাংলাদেশের পোশাকশিল্প রপ্তানির বাজার ইউরোপ এবং আমেরিকা নির্ভর। যুক্তরাজ্য বাংলাদেশের তৃতীয় বৃহৎ রপ্তানি পোশাক শিল্পের বাজার। ইউরোপ অন্যান্য দেশ এবং আমেরিকার অর্থনীতির অবস্থায় খুব একটা ভাল নয়। এসব দেশের বিরূপ অর্থনীতির প্রভাব বাংলাদেশের অর্থনীতিতেও পড়বে। বিশ্বব্যাংক জানিয়েছে – “করোনার কারণে সৃষ্ট দূর্যোগে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি দুই বা তিন শতাংশ কমে যেতে পারে।

 বাংলাদেশের অর্থনীতি গত দেড়মাসে মারাত্মক ক্ষতির মুখে পড়ছে। অর্থনীতির এই ধ্বসের কারণে ছোট ছোট অনেক কোম্পানি বন্ধ হয়ে যেতে পারে। চাকরি হারাতে পারে শত শত মানুষ। একই সাথে দেশের জনসংখ্যার একটি বৃহৎ অংশ বেকার হয়ে পড়বে। করোনার পূর্ববর্তী সময়ে বিশ্বব্যাংকের মতে, বাংলাদেশের বেকারত্বের হার ছিল প্রায় ১৪.২ শতাংশ।করোনা পরবর্তী এই সংখ্যাটি কত দাড়াবে সেটি সহজেই অনুমেয়। অর্থনীতির এই ধ্বসের কারণে সবচেয়ে বেশি সমস্যায় পড়বে বেকারত্ব থেকে মুক্তি পাওয়ার জন্য আত্মকর্মসংস্থান তৈরি করা তরুণ উদ্যোক্তারা। করোনার এই দূর্যোগে তারা অনেকেই তাদের পুঁজি হারাতে বসেছে। করোনা পরবর্তী সময়ে একটু সচেতনতা এবং বুদ্ধি প্রয়োগের মাধ্যমে তরুণ উদ্যোক্তারা এই ক্ষতি পুষিয়ে নিতে পারে।


করোনা পরবর্তী সময়ে এই অর্থনৈতিক ধ্বস কাটিয়ে ওঠার জন্য সরকার তরুণ উদ্যোক্তাদের জন্য বিভিন্ন প্রণোদনার ব্যবস্থা করতে পারে। উদ্যোক্তাদের সেই সুযোগ গ্রহণ করার চেষ্টা করতে হবে। ব্যবসায়ের বাজেট সংকুচিত করার চেষ্টা করতে হবে। ব্যবসায়ের অপ্রয়োজনীয় অংশগুলো চিহ্নিত করে সেগুলো পরিহার করে বাজেট তৈরি করতে হবে।মহামারী কিংবা অন্য যেকোনো দুর্যোগ মানুষের জীবনে নতুন চাহিদা তৈরি করে। উদ্যোক্তারা এসব নতুন চাহিদাগুলোকে চিহ্নিত করে প্রয়োজনে ব্যবসার পলিসি বদলে সে চাহিদাগুলো কাজে লাগিয়ে করোনা কালীন ক্ষতি পুষিয়ে নিতে পারে। করোনার এই সময়ে ব্যবসা ক্ষেত্রে একজন উদ্যোক্তা যেসব ঝুঁকি, সমস্যার সম্মুখীন হয়েছে সেগুলো চিহ্নিত করে সেগুলোর বিকল্প ব্যবস্থা খুঁজে বের করতে পারে এবং পরবর্তীতে সেসব বিকল্প ব্যবস্থা কাজে লাগিয়ে তাঁর পক্ষে হয়তো দ্রুত ব্যবসার ক্ষতি হ্রাস করা সম্ভব হবে। 

সবশেষে বলবো, করোনার প্রায় সকল উদ্যোক্তা বড় ধরনের ক্ষতির সম্মুখীন হচ্ছেন। করোনা পরবর্তী সময়ে তাই দুঃশ্চিন্তা না করে বরং স্থীরভাবে ভাবুন এবং ব্যবসা ক্ষেত্রে নিজের সৃষ্টিশীলতা কাজে লাগিয়ে এই ক্ষতি কাটিয়ে উঠুন। মনে রাখবেন আপনার হাত ধরেই দেশের অর্থনীতির চাকা ঘুরবে। নিজেকে এবং নিজের দেশকে ভালবাসুন।

সোশ্যাল মিডিয়া পোষ্টটি শেয়ার করুন।

এই ক্যাটাগরির আরও পোষ্ট
© All rights reserved © 2020 bdnews99.com