1. asmaakter99987@gmail.com : Asma Akter : Asma Akter
  2. jannatulsifa9486@gmail.com : BD NEWS 99 :
  3. ohanafariah8@gmail.com : Fariah Jalal Ohana : Fariah Jalal Ohana
  4. help.geniusplug@gmail.com : Geniusplug Technology : Geniusplug Technology
  5. jannatulparash123@yahoo.com : Jannat Parash : Jannat Parash
  6. jannatulsifa236@gmail.com : jannatul sifa : jannatul sifa
  7. kabirtanzim2@gmail.com : Kabir Mahmud : Kabir Mahmud
  8. jakia0702@gmail.com : Kuashabrita Usha :
  9. nilmubdiol@gmail.com : Md Mubdiul Islam : Md Mubdiul Islam
  10. mituakter54402@gmail.com : Mehreen Mitu :
  11. engr.romansarkar@gmail.com : romanbd :
  12. afrinsabrin2019@gmail.com : SABRIN AFRIN :
  13. jannatul.sifa@yahoo.com : Shahjadi Mukti :
  14. soyboliny@gmail.com : Shifat Afrin Semu : Shifat Afrin Semu
  15. suchonaislam23@gmail.com : Shuchona Islam :
  16. ummayjahan3@gmail.com : Tanzina Mim : Tazina MIm
বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৯:০৭ পূর্বাহ্ন

কৃষিপন্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে চালু হল ফুড ফর নেশন

  • প্রকাশিতঃ শনিবার, ২৩ মে, ২০২০
  • ১২ বার দেখা হয়েছে

কৃষিপন্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে চালু হলো কৃষকদের জন্য ডিজিটাল ওপেন প্ল্যাটফর্ম “ফুড ফর নেশন”।সকলকে সংযুক্ত করে ফুড ইমারজেন্সি সাপ্লাইচেইন অব্যাহত রাখতে যাত্রা শুরু করলো ” ফুড ফর নেশন “।কৃষি মন্ত্রী ড.মোহাম্মদ আব্দুল রাজ্জাক দেশের খাদ্যশস্য ও কৃষপন্যের সঠিক বিপণন,ন্যা্য্য মূল্য নিশ্চিতকরণ,চাহিদা মোতাবেক সহজলভ্যতা তৈরি এবং জরুরি অবস্থায় ফুড সাপ্লাইচেইন অব্যাহত রাখতে  শনিবার (২৩ মে) কৃষিপন্যের এই ডিজিটাল ওপেন প্ল্যাটফর্মটি উদ্বোধন করেন।

এই ডিজিটাল উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউর আলম, কৃষি মন্ত্রনালয় এর সচিব মোঃ নাসিরুজ্জামান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক পার্থপ্রদিম দেব,আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মুজিবুল হক,এটুআই পলিসি অ্যাডভাইসার আনীর চৌধুরী, ই-ক্যাব প্রেসিডেন্ট , শমী কায়সার প্রমুখ।

কৃষিপন্যের উৎপাদনকারী,ক্রেতা ও বিক্রেতা এবং পরিবেশকের মধ্যে “ফুড ফর নেশন” হবে একটি ‘ ডিজিটাল সেতু বন্ধন’উল্লেখ করে অনুষ্ঠানের বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী  জুনায়েদ আহাম্মেদ  পলক বলেন,তথ্যপ্রযুক্তিকে কাজে লাগানোর ক্ষেত্রে কৃষকসহ সাধারণ জনগণের সঠিক জ্ঞান,দক্ষতা  ও  প্ল্যাটফর্মের অভাব,পরিবহনের দৌরাত্ম্যা,অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য চাহিদা ও যোগানের মধ্যে সমন্বয়হীনতা ও সার্বিকভাবে সঠিক ব্যবস্থাপনা অভাব।

প্রতিমন্ত্রী বলেন,এসকল সমস্যা সমাধানের লক্ষ্যে বাংলাদেশে এই প্রথম বার ‘ফুড ফর নেশন ‘ উন্মুক্ত প্ল্যাটফর্মটি চালু করা হয়েছে । এটি দেশের উৎপাদিত পন্যের ন্যায্যমূল্য নিশ্চিত হবে।একই সঙ্গে কৃষিরযান্ত্রিকরণ, বানিজ্যিককরণ,পরিবহনের ডিজিটাল রূপায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।এসময় তিনি আরো জানান,দেশের ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে যেকোনো ইউনিয়ন থেকে কেউ তার উৎপাদিত পন্য বিক্রি করতে চাইলে খুব সহজেই বিক্রি করতে পারবে।দেশে বর্তমানে ১ লাখ ১৫ হাজার ক্ষুদ্র /মুদিখানা এবং ১২ হাজার ফার্মেসি এই প্ল্যাটফর্ম এর সঙ্গে যুক্ত রয়েছে।দেশে ১২ হাজার স্বেচ্ছাসেবী নিরাপদ পন্য পৌচ্ছে দেওয়ার জন্য সংযুক্ত রয়েছেন।

অনুষ্ঠানে জানানো হয়েছে যে, বাংলাদেশের প্রথম উন্মুক্ত কৃষি বিপণন প্ল্যাটফর্ম হিসেবে foodfornation.gov.bd প্ল্যাটফর্মটি কৃষি ভ্যালুচেইনের সকল অংশীজনকে এক ছাতার নিচে নিয়ে এসেছে। এটুআই(a2i)এর একশপ প্ল্যাটফর্ম এর মাধ্যমে ফুড ফর নেশন প্ল্যাটফর্মটি র সহায়তায় সংশ্লিষ্ট খাদ্যশস্য ও কৃষিপন্যের কেনাবেচার জন্য নেওয়া হয়েছে।ইতিমধ্যে ই-কমার্স এই এগ্রিগেটর ‘একশপ’সেবা প্ল্যাটফর্মটি ৫ হাজারের অধিক ডিজিটাল সার্ভিস ডেলিভারি সেন্টার সংযুক্ত রয়েছে।ভবিষ্যৎ এটি বহুদূর এগিয়ে যাবে বলে ধারনা করছে। এই প্ল্যাটফর্মটি কৃষকদের কষ্টের ফসলের সঠিক মূল্যায়ন হবে।

সোশ্যাল মিডিয়া পোষ্টটি শেয়ার করুন।

এই ক্যাটাগরির আরও পোষ্ট
© All rights reserved © 2020 bdnews99.com