1. asmaakter99987@gmail.com : Asma Akter : Asma Akter
  2. jannatulsifa9486@gmail.com : BD NEWS 99 :
  3. ohanafariah8@gmail.com : Fariah Jalal Ohana : Fariah Jalal Ohana
  4. help.geniusplug@gmail.com : Geniusplug Technology : Geniusplug Technology
  5. jannatulparash123@yahoo.com : Jannat Parash : Jannat Parash
  6. jannatulsifa236@gmail.com : jannatul sifa : jannatul sifa
  7. kabirtanzim2@gmail.com : Kabir Mahmud : Kabir Mahmud
  8. jakia0702@gmail.com : Kuashabrita Usha :
  9. nilmubdiol@gmail.com : Md Mubdiul Islam : Md Mubdiul Islam
  10. mituakter54402@gmail.com : Mehreen Mitu :
  11. engr.romansarkar@gmail.com : romanbd :
  12. afrinsabrin2019@gmail.com : SABRIN AFRIN :
  13. jannatul.sifa@yahoo.com : Shahjadi Mukti :
  14. soyboliny@gmail.com : Shifat Afrin Semu : Shifat Afrin Semu
  15. suchonaislam23@gmail.com : Shuchona Islam :
  16. ummayjahan3@gmail.com : Tanzina Mim : Tazina MIm
বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৭:৪৭ অপরাহ্ন

ভিটামিন সি কতটুকু খেলে মরবে ভাইরাস

  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১২ মে, ২০২০
  • ২৭ বার দেখা হয়েছে

ভিটামিন সি যা খুবই গুরুতবপুর্ণ একটি ভিটামিন যদিও আমরা অনেকেই জানিনা এর কার্যকারিতা সম্পর্কে ভালো মত । আরেক দিকে কোভিড-১৯ যা পৃথিবীর স্বাভাবিক জীবনযাত্রাকে প্রায় সম্পন্ন ভাবে ব্যাহত করে দিয়েছে। কোভিড-১৯ হচ্ছে করোনাভাইরাস এর একটি প্রজাতি।।এটি অত্যন্ত ছোয়াচে একটি ভাইরাস।।  যা ২০১৯ সালে সর্বপ্রথম মানুষের শরীরে শনাক্ত হয়।এজন্য একে কোভিড-১৯ বা নোভেল করোনা বলা হয়। বর্তমানে প্রায় ৪২ লক্ষাধিক মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে প্রায় আড়াই লাক্ষাধিক মানুষ।। সেই সাথে সুস্থও হয়েছে প্রায় ১১ লক্ষাধিক মানুষ।।এই ছোয়াচে ভাইরাস এর সংক্রমন প্রতিরোধে ভিটামিন ‘সি’ এর গুরুত্বপূর্ণ  ভূমিকা রাখতে সক্ষম বলে দাবি করেছেন বিভিন্ন দেশের গবেষকরা। ভিটামিন ‘সি’ মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কোভিড-১৯  একটি ফ্লু জাতীয় ভাইরাস জনিত রোগ।।যেটা হাচি, কাশি, কফ ইত্যাদির মাধ্যমে ছড়ায়।।আর ভিটামিন ‘সি’ সকল প্রকার ফ্লু জাতীয়  রোগ প্রতিরোধ করে।ভিটামিন সি পানিতে দ্রবনীয় এটা শরীরএ সহজাত ও অভিযোজক যা বিভিন্ন কোষীয় কার্যক্রমের মাধ্যমে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে মজবুত করে।ভিটামিন ‘সি’ ক্ষতিকর জীবানু গুলির বিরুদ্ধে এপিথিলিয়াল প্রতিরোধ ব্যবস্থাকে দূঢ় করে।ভিটামিন ‘সি’ অনুজীবের ধ্বংসের হারও বাড়িয়ে দেয়।মাক্রোকেজ, অ্যাপোপটোসিস প্রক্রিয়ার মাধ্যমে মৃত কোষ এবং ব্যবহৃত নিউট্রোফিগুলিকে সরিয়ে ফেলে। ফলে নেক্রোসিস/Netosis পরিমান কমে যায়।
কোভিড -১৯ আক্রান্ত চীনের ৫০ জন রোগীর ওপর করা গবেষণা প্রকাশিত হয়েছে।সেই গবেষণায় দেখা গেছে, একটি উচ্চমাত্রা (ডোজ)আইভি ভিটামিন ‘সি’ সফলভাবে বাড়িয়ে দিয়েছে অক্সিজেনেশনের হার সকল রোগী শেষ পর্যন্ত সুস্থ হয়েছে।

কোরিয়ান আর্মি ট্রেনিং সেন্টারে ১৪৪৪ জন ব্যাক্তিকে নিয়ে করা হয়েছে আরেকটি গবেষণা। তাতে দেখা গেছে,ওরাল ভিটামিন ‘সি’ (৬গ্রাম/প্রতিদিন) ভাইরাস সংক্রমনের ঝুঁকি কমিয়ে দিতে সক্ষম।এই গবেষণার রির্পোট গত মার্চে বিএমজে মিলিটারি হেলথ জার্নাল এ প্রকাশিত হয়। প্রকৃতপক্ষে, উচ্চমাত্রার ভিটামিন ‘সি’ বেশ কয়েক দশক ধরে চিকিৎসা পদ্ধতিতে ব্যবহৃত হচ্ছে। সম্প্রতি এনএইচআই বিশেষজ্ঞ প্যানেলের রিপোর্ট এ পরিষ্কার জানিয়েছে,উচ্চমাত্রার ভিটামিন ‘সি'(দেহের প্রতি কেজি ওজনের ১.৫ গ্রাম) মানব দেহে নিরাপদ। এখন দেখা যাক, কীভাবে ভিটামিন ‘সি’ কোভিড -১৯ কারনে তীব্র শ্বাসযন্ত্র এর সমস্যার সমাধানে অানবিক লেবেলে কাজ করে।ভিটামিন ‘সি’ এর শক্তিশালী অ্যান্টি-অক্সিজ্যান্ট, কোলাজেন সিন্সেসিস এবং জিন নিয়ন্ত্রক মনো অক্সিজেনেস ও ডাই অক্সিজেনের এনজাইম গুলির কো-ফ্যাক্টর অর্থাৎ সহযোগী হিসেবে কাজ করে।এটা ফুসফুসের এয়ার স্যাকের এপিথিলিয়াল প্রতিরক্ষা ব্যাবস্থাপনাকে রক্ষনাবেক্ষনেও সহায়তা করে।এছাড়াও ফাগোসাইটিক কোষগুলিতে জমে থাকা ভিটামিন ‘সি’ কেমোট্যাক্সিস, ফাগোসাইটোসিস এবং শেষ পযর্ন্ত ক্ষতিকারক অনুজীব ধ্বংসের প্রক্রিয়া তরান্বিত  করে।

সোশ্যাল মিডিয়া পোষ্টটি শেয়ার করুন।

এই ক্যাটাগরির আরও পোষ্ট
© All rights reserved © 2020 bdnews99.com