1. asmaakter99987@gmail.com : Asma Akter : Asma Akter
  2. jannatulsifa9486@gmail.com : BD NEWS 99 :
  3. ohanafariah8@gmail.com : Fariah Jalal Ohana : Fariah Jalal Ohana
  4. help.geniusplug@gmail.com : Geniusplug Technology : Geniusplug Technology
  5. jannatulparash123@yahoo.com : Jannat Parash : Jannat Parash
  6. jannatulsifa236@gmail.com : jannatul sifa : jannatul sifa
  7. kabirtanzim2@gmail.com : Kabir Mahmud : Kabir Mahmud
  8. jakia0702@gmail.com : Kuashabrita Usha :
  9. nilmubdiol@gmail.com : Md Mubdiul Islam : Md Mubdiul Islam
  10. mituakter54402@gmail.com : Mehreen Mitu :
  11. engr.romansarkar@gmail.com : romanbd :
  12. afrinsabrin2019@gmail.com : SABRIN AFRIN :
  13. jannatul.sifa@yahoo.com : Shahjadi Mukti :
  14. soyboliny@gmail.com : Shifat Afrin Semu : Shifat Afrin Semu
  15. suchonaislam23@gmail.com : Shuchona Islam :
  16. ummayjahan3@gmail.com : Tanzina Mim : Tazina MIm
বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮:০৩ পূর্বাহ্ন

বান্দার যে আমল আল্লাহর কাছে গ্রহনীয় নয়

  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২১ মে, ২০২০
  • ৬ বার দেখা হয়েছে

বান্দার যে আমল আল্লাহর কাছে গ্রহনীয় নয় মুসলিম হিসেবে  তা আমাদের জানা উচিত। আল্লাহর সন্তুষ্টির জন্য আমরা ইবাদত করি।জানি না পবিত্র রমজানের রহমত, মাগফিরাত এবং নাজাতের দশকে কতটুকু আল্লাহর কৃপাভাজন হতে পেরেছি।তবে পরম দয়ালু আল্লাহর কাছে সবিনয় অনুরোধ থাকবে, তিনি যেনো আমাদের ক্ষমা করে তাঁর রহমতের চাদরে আবৃত করেন।

আমাদের নামাজ, আমাদের রোজা এছাড়াও অন্যান্য সকল ইবাদত আল্লাহর জন্যই হয়ে থাকে তাহলে তিনি আমাদের অবশ্যই কবুল করবেন।কিন্তু এগুলোর মাঝে সামান্য পরিমাণ ও লোক দেখানো হয়ে থাকে তাহলে এসবের কোন মূল্য তাঁর দরবারে নাই।কেননা আল্লাহ তায়ালা লোক দেখানো ইবাদত/আমল গ্রহণ করেন না বরং তিনি মানুষের অন্তরের আমল কবুল করেন। যে আমল বর্জনে আল্লাহ তায়া’লা বান্দার প্রতি খুশি হন,সে বিষয়ে সর্তক থাকা, কোরঅন ও সুন্নাহ নসিহত গ্রহণ করা জরুরি।

পবিত্র কোরঅানে লোক দেখানো আমলকে মুনাফিকের সাথে তুলনা করেছেন আল্লাহ তায়া’লা। আল্লাহ এরশাদ করেছেন,মুনাফিকেরা আল্লাহ কে ধোকা দিতে চায়।কিন্তু তিনি তাদেরকে নিজের ধোকায় ফেলে দেন।আর যখন তারা নামাজের উদ্দেশ্যএ দাড়ায় তখন অলস্য ভাবে দাড়ায়।তারা লোক দেখানো কাজ করে। আর তারা খুব কম সময়েই আল্লাহকে স্মরণ  করে। (সূরা আল নিসা :আয়াত ১৪২)। আল্লাহ লোক দেখানো আমল কবুল করেন না। এ সম্পর্কে হাদিসে মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘নিশ্চই আল্লাহ তায়া’লা তোমাদের বাহ্যিক আকৃতি বা সম্পদেদ দিকে তাকান না বরং তিনি তাকান তোমাদের অন্তর এবং আমলের দিকে।’অপর এক হাদিসে এভাবে বর্নিত আছে যে,প্রিয় নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বের হয়ে এলেন এবং ঘোষণা করেন, ‘ হে জনগন, তোমরা গোপন শিরক সম্পর্কে সাবধান হও।তখন লোক সকল জিজ্ঞেস করে ইয়া রাসুল আল্লাহ গোপন শিরক কি? তিনি বলেন, যখন মানুষ সালাতে দাড়ায় এবং লোকে তাকিয়ে আছে দেখে তার সালাত সুন্দর করে পড়ার চেষ্টা করে,এটাই গোপন শিরক। ‘(ইবনে মাজাহ)।

তাই আমাদের উচিত একমাত্র আল্লাহ তায়া’লার সন্তুষ্টির জন্য আমল করা। সকল প্রশংসা শুধুমাত্র বিশ্বের প্রতিপালক আল্লাহ র।এছাড়াও যারা লোক দেখানো ইবাদত করে পবিত্র কোরআনে তাদের নিন্দা করে বলা হয়েছে, ‘ধ্বংস সেসব নামাজির জন্য,যারা তার নামাজের ব্যাপারে উদাসীন, যারা প্রদর্শন ও নিত্যপ্রয়োজনীয় জিনিস দেওয়া দেখে বিরত থাকে।'(সুরা মাউন:আয়াত ৪-৭) । হাদিসে এভাবে বর্নিত আছে,প্রিয় নবী বলেন,’তুমি আল্লাহর ইবাদত এমনভাবে করো যাতে মনে হয় তুমি তাকে দেখছো।যদি তা সম্ভব না হয়, তবে তিনি তোমাকে দেখছেন।'(বুখারি)।

সোশ্যাল মিডিয়া পোষ্টটি শেয়ার করুন।

এই ক্যাটাগরির আরও পোষ্ট
© All rights reserved © 2020 bdnews99.com